Traditionally, the Deputy Commissioners have been working closely with the people for the welfare of the people since time immemorial. In order to make modern public administration more dynamic and people-oriented, people's discussion / interview is being held with the Deputy Commissioner in the name of people's meeting in the office of the Deputy Commissioner on the problems and possibilities of the people. In addition to meeting on other days of the week, every Wednesday, the Deputy Commissioner listens to the grievances, complaints, petitions and petitions of the people and provides services to the people by resolving the issues that need to be settled immediately. In addition, people's grievances, complaints, applications, submissions are being settled by contacting various departments / individuals by telephone or in writing. The decisions of the people's meeting are being sent in writing to the concerned officials for taking necessary action. You can report any of your problems or issues to the Deputy Commissioner at the public meeting held every Wednesday. You can also contact our front desk at Room 112 on the ground floor of the Deputy Commissioner's Office (Phone No. 071-63999, E-mail: dccomilla@mopa.gov.bd).
Public hearing activities through video conferencing
1 Background:
The following incompleteness was observed in the public hearing activities with the general public who come to the office of the Deputy Commissioner every Wednesday under the direction of the Cabinet Division of the Government of the People's Republic of Bangladesh:
Ø Participation only in Comilla city and nearby people.
Ø The grievance redressal process was time consuming and uncertain.
In this context, the journey of public hearing activities through video conferencing (Skype) from 03-12-2014.
২অগ্রাধিকারওউদ্দেশ্যসমূহঃ
অগ্রাধিকার-প্রাপ্ত-
Øমুক্তিযোদ্ধা, নারী মুক্তিযোদ্ধা ও পরিবারবর্গ
Øগৃহহীন, ভূমিহীন জনগণ
Øশিক্ষক, শিক্ষার্থী
Øপ্রতিবন্ধী
Øবিভিন্নশ্রেণিপেশারমানুষ
Øভূমিসংক্রান্তজটিলতা
উদ্দেশ্যসমূহ-
Øউপজেলা ও ইউনিয়ন পর্যায়ের সমস্যাবলীর তাৎক্ষণিক ও দ্রুততম সমাধান
Øডিজিটাল পদ্ধতিতে TCV-রফলপ্রসূপ্রয়োগ।
৩ব্যবহৃত সৃজনশীল পদ্ধতিসমূহঃ
Ø গণশুনানীতে যোগাযোগের মাধ্যম হিসেবে ভিডিওকনফারেন্সিং (স্কাইপ)এর ব্যবহার।
Øআলোচনা ও সমস্যা সমাধানের বৃহৎ ফোরাম।
৪প্রকল্পশুরু/ বাস্তবায়নের সময়কালঃ
Ø০৩-১২-২০১৪ থেকে প্রতি বুধবার এটি অনুষ্ঠিত হয়।
৫প্রকল্প/ উদ্যোগের ফলে সৃষ্ট প্রভাব বা পরিবর্তনঃ
Øস্বল্পসময়ে এবং খরচে অধিক ও দ্রুত ফলপ্রসূ সেবাপ্রদান
Øজনগনের অভিযোগসমুহ সরাসরি জেলাপ্রশাসকের নিকট জানাতে পারছে।
প্রত্যাশিত ফলাফল (TCV)
|
সময় |
খরচ |
যাতায়াত |
|
জন প্রতি |
প্রতি সপ্তাহের ভিডিও কনফারেন্সিং এ ১৫ জন হিসাবে |
|||
আইডিয়া বাস্তবায়নের আগে |
১৫ দিন |
৫০ - ১০০০ টাকা |
৭৫০ - ১৫০০০ টাকা |
৪ - ৫ বার |
আইডিয়া বাস্তবায়নের পরে |
১ দিন |
০ - ৫০ টাকা |
১৫ - ৭৫০ টাকা |
১ বার |
আইডিয়া বাস্তবায়নের ফলে সেবা গ্রহীতার প্রাপ্ত সুবিধা |
১৪ দিন সময় কম লাগছে |
০ - ৯৫০ টাকা কম লাগছে |
১৫ - ১৪২৫০ টাকা কম লাগছে |
৩ - ৪ বার কম লাগছে |
৬অসাধারণঅর্জনঃ
Øভিডিও কনফারেন্সিং(skype) এর মাধ্যমে গণশুনানী:উপজেলা প্রশাসনের সাথে ভিডিও কনফারেন্স চলাকালীন উপজেলা নির্বাহী অফিসার, সহকারি কমিশনার (ভূমি), সংশ্লিষ্ট সরকারি অফিসসমূহের কর্মকর্তাগণ, আইন-শৃংখলা বাহিনীর সদস্য, সাব-রেজিস্ট্রার, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বৃন্দ, ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা, গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য, স্কুল-শিক্ষক পরিচালনা পরিষদ, প্রাথমিক শিক্ষা অফিসারগণ, শিক্ষক অভিভাবক, উপস্থিত মুক্তিযোদ্ধাগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সাধারণ জনগনের সমস্যা শ্রবন ও তাৎক্ষণিক তা সমাধান অনেকক্ষেত্রেই সম্ভবপর হচ্ছে।
Øজটিলসমস্যারসহজসমাধান:এই শুনানি কার্যক্রমের মাধ্যমে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ, ভূমিহীনদের মধ্যে খাসজমি বিতরণ, জমিসংক্রান্ত জটিল সমস্যার সমাধান, অসহায় ও প্রতিবন্ধীদের আর্থিক ও অন্যান্য সাহায্য, গরীব মেধাবীছাত্র-ছাত্রী সহবিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাউপকরণ প্রদান্ সহসার্বিক সহযোগিতা প্রদান করা হচ্ছেএবংউপস্থিত জনপ্রতিনিধি ও প্রশাসনের সহায়তা নিয়ে কয়েকটি মাল্টিমিডিয়া ক্লাশরুমের জন্য প্রয়োজনীয় যন্ত্রাপাতি সরবরাহ করা হয়েছে।
Øস্বল্প খরচে সেবাপ্রদান: ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে জেলার প্রত্যন্ত অঞ্চল গুলোতে স্বল্পসময়ে এবং খরচে অধিক ও দ্রুত সেবাপ্রদান সম্ভব হচ্ছে।
Øসরাসরি জেলাপ্রশাসক: প্রত্যন্ত অঞ্চলের সাধারন মানুষের পক্ষে সরাসরি জেলাপ্রশাসকের সাথে কথা বলে সমস্যা জানানো খুবই দুস্কর।এক্ষেত্রে ভিডিও কনফারেন্সিংএর মাধ্যমে সকল শ্রেণি-পেশার মানুষের সমস্যার কথা শুনে সমাধান দেওয়া সম্ভব হচ্ছেএবং প্রতি মাসেই অন্তত একবার প্রতি উপজেলার সকল বিভাগের সরকারি কর্মকর্তা ও জনগনের সাথে ভিডিও সাক্ষাৎ সম্ভবপর হচ্ছে।
Øস্বচ্ছতা এবং জবাবদিহিতা:যেহেতু অভিযোগকারী সরাসরি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে তার সমস্যার কথা বলতে পারছে সেহেতু সরকারি কর্মকান্ড সম্পর্কে সাধারন জনগণের সম্মুখে স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিতকরণ অনেকাংশে সম্ভব হচ্ছে।
৭উদ্যোগে বাস্তবায়নকারী ব্যক্তির সম্পৃক্ততার ধরণঃ
নিজস্ব উদ্যোগে ও পরিকল্পনায় ৩ডিসেম্বর,২০১৪ থেকে শুরু হওয়া গণশুনানীতে সরাসরি উপস্থিত থেকে সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করেন।
৮টেকসই অবস্থাঃ
দাপ্তরিক কাজের দীর্ঘসূত্রিতার অবসানে ব্যাপক গ্রহণযোগ্যতা,ব্যয়সংকোচও বাস্তবানুগ অনেক সুবিধাদি সর্বোপরি ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রক্রিয়ার অংশ হওয়ায় তা এইকার্যক্রম কে স্থায়ীত্ব দিতে সক্ষম হবে।
৯ মনিটরিং ও ফলোআপঃ
প্রতি মাসের চার সপ্তাহেই অনুষ্ঠিত প্রতিটি ভিডিও কনফারেন্সিং এর পরবর্তী সপ্তাহে বর্ণিত সমস্যাসমূহের সমাধানের বিষয়ে ফলোআপ গ্রহণ করা হয়।
১০ ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে গণশুনানি কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণ :
বর্তমান জেলা প্রশাসকের উদ্যোগে বিগত ০৩-১২-২০১৪ তারিখ হতে জনসেবায় ই-সার্ভিস কার্যক্রমকে ত্বরান্বিতকরণ এর লক্ষ্যে প্রতি বুধবার কুমিল্লা জেলার ৩/৪ টি করে উপজেলার সাথে ভিডিও কনফারেন্সিং(স্কাইপ) এর মাধ্যমে গণশুনানী কার্যক্রম শুরু হয়।এই কার্যক্রম বুধবারের নিয়মিত গণশুনানীর পাশাপাশি অনুষ্ঠিত হয়ে থাকে। এইকার্যক্রমেরমাধ্যমেমুক্তিযোদ্ধাকমপ্লেক্সনির্মাণ, ভূমিহীনদেরমাঝেখাসজমিবিতরণ, ভূমিসংক্রান্তজটিলতারসমাধান, অসহায়ওপ্রতিবন্ধীদেরআর্থিকওঅন্যান্যসাহায্য, গরীবওমেধাবীছাত্র-ছাত্রীসহবিভিন্নশিক্ষাপ্রতিষ্ঠানেশিক্ষাউপকরণপ্রদানসহসার্বিকসহযোগিতাপ্রদানকরাহচ্ছেএবংউপস্থিতজনপ্রতিনিধিওপ্রশাসনেরসহায়তায়কয়েকটিমাল্টিমিডিয়াক্লাশরুমেরব্যবস্থাকরাহয়েছে।উল্লেখ্য ভিডিও কনফারেন্সিং(skype) এর মাধ্যমে জেলার ১৬টি উপজেলার জনগণের সাথে ২১ টি গণশুনানী কার্যক্রমে এ পর্যন্ত মোট ৪৪৩ জনকে বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হয়েছে।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS